অস্বাভাবিকভাবে বাড়ছে রুপালী ব্যাংকের শেয়ার

প্রকাশঃ আগস্ট ১৬, ২০১৭ সময়ঃ ১:০০ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:০০ অপরাহ্ণ

রাষ্ট্রায়ত্ত রূপালী ব্যাংকের শেয়ারের দাম অস্বাভাবিকভাবে বাড়ছে বলে জানিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। বুধবার দেশের প্রধান শেয়ারবাজার ডিএসই থেকে এই তথ্য প্রকাশ করা হয়।

ডিএসই জানিয়েছে, গত ১৩ আগস্ট প্রতিষ্ঠানটির কাছে শেয়ারের অস্বাভাবিক দাম বৃদ্ধির কারণ জানতে চাওয়া হয়। উত্তরে রূপালী ব্যাংক কর্তৃপক্ষ জানিয়েছে এ বিষয়ে তাদের কাছে কোনো অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য নেই।

এর আগে শেয়ারের দাম অস্বাভাবিকভাবে বাড়ার কারণে গত ৩ জুলাই ডিএসই থেকে রূপালী ব্যাংককে নোটিশ পাঠানো হয়। সে সময়ও প্রতিষ্ঠানটি একই ধরণের তথ্য দেয় ডিএসইকে। সেই তথ্যের ভিত্তিতে ৪ জুলাই ডিএসই জানায় কোনো অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য না থাকার পরও রূপালী ব্যাংকের শেয়ারের দাম অস্বাভাবিকভাবে বাড়ছে।

তবে ডিএসই থেকে এ বিষয়ে তথ্য প্রকাশ করা হলেও প্রতিষ্ঠানটির শেয়ারের দাম বাড়ার পাগলা ঘোড়া থামেনি। হুহু করে বাড়ছে রূপালী ব্যাংকের শেয়ারের দাম।

মূলত গত ৭ জুন থেকে রূপালী ব্যাংকের শেয়ারের দাম টানা বাড়ছে। ওইদিন প্রতিষ্ঠানটির প্রতিটি শেয়ারের দাম ছিল ২৫ টাকা। ১৮ জুন তা বেড়ে ২৬ টাকা ৮০ পয়সা হয়। এরপর ২৯ জুন বেড়ে দাঁড়ায় ২৭ টাকা ৮০ পয়সা।

এরপর থেকেই অস্বাভাবিকভাবে বাড়তে থাকে প্রতিষ্ঠানটির শেয়ারের দাম। এক কার্যদিবসের ব্যবধানে শেয়ারের দাম বেড়ে ৩০ টাকা ৫০ পয়সায় পৌঁছায়। তবে দাম এমন বাড়লেও ওই দিন কোনো বিনিয়োগকারী রূপালী ব্যাংকের শেয়ার বিক্রি করতে রাজি হননি।

পরের কার্যদিবস ৩ জুলাইও প্রতিষ্ঠানটির শেয়ার বিক্রির মতো কোনো বিনিয়োগকারী ছিল না। সেদিন ৩০ টাকা ৫০ পয়সা থেকে প্রতিষ্ঠানটির শেয়ারের দাম বেড়ে একলাফে ৩৩ টাকা ৫০ পয়সা হয়। এ ধারা অব্যাহত থাকায় ৩০ জুলাই প্রতিষ্ঠানটির শেয়ারের দাম বেড়ে দাঁড়ায় ৩৯ টাকা ৫০ পয়সা।

আর আগস্টের শুরু থেকেই প্রতিষ্ঠানটির শেয়ারের দাম বৃদ্ধির এ ধারা পাগলা ঘোড়ার মতো ছুটতে থাকে। ১ আগস্ট রূপালী ব্যাংকের প্রতিটি শেয়ারের দাম বেড়ে দাঁড়ায় ৪৫ টাকা ৫০ পয়সা। যা বাড়তে বাড়তে ১৩ আগস্ট ৬২ টাকা ৫০ পয়সায় পৌঁছায়। অর্থাৎ দুই মাসের ব্যবধানে প্রতিষ্ঠানটির শেয়ারের দাম বেড়েছে ১৫০ শতাংশ।

সংশ্লিষ্টসূত্রে জানা গেছে এই বাণিজ্যিক ব্যাংকের মোট শেয়ারের ৯০ দশমিক ১৯ শতাংশই রয়েছে সরকারের হাতে। বাকি শেয়ারের মধ্যে ২ দশমিক ৯৪ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী এবং ৬ দশমিক ৮৭ শতাংশ রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

April 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  
20G